শুধুমাত্র কাঁঠাল বিক্রি করে নিঃস্ব কৃষক থেকে কোটিপতি বাংলার কৃষি মাটি ও মানুষ

  • Uploaded 11 months ago in the category Bangladesh

    কাঁঠাল বাংলাদেশের জাতীয় ফল। বাংলাদেশের সব জায়গায় কাঁঠাল জন্মালেও ঢাকার উঁচু অঞ্চল, সাভার, ভালুকা, ভাওয়াল ও মধুপুরের গড়, বৃহত্তর সিলেট জেলার পাহাড়ি এলাকা,

    ...

    কাঁঠাল বাংলাদেশের জাতীয় ফল। বাংলাদেশের সব জায়গায় কাঁঠাল জন্মালেও ঢাকার উঁচু অঞ্চল, সাভার, ভালুকা, ভাওয়াল ও মধুপুরের গড়, বৃহত্তর সিলেট জেলার পাহাড়ি এলাকা, রাঙ্গামাটি ও খাগড়াছড়ি এলাকায় সবচেয়ে বেশি কাঁঠাল উৎপন্ন হয়। কাঁচা কাঁঠাল তরকারি ও পাকা কাঁঠাল ফল হিসেবে খাওয়া যায়। সাধারণত কাঁঠালের বীজ থেকেই চারা তৈরি করা হয়। প্রতি বিঘা জমি থেকে প্রায় দেড় টন কাঁঠাল পাওয়া যায়।nnকাঁঠাল চাষnnnnnকাঁঠাল বাংলাদেশের জাতীয় ফল। এর ইংরেজি নাম Jackfruit বৈজ্ঞানিক নাম Artocarpus heterophyllus.

    আকারের দিক থেকে কাঁঠাল সবচেয়ে বড় ফল। বাংলাদেশের সব জেলাতেই কাঁঠালের চাষ হয়। তবে ঢাকার উঁচু অঞ্চল, সাভার, ভালুকা, ভাওয়াল ও মধুপুরের গড়, বৃহত্তর সিলেট জেলার পাহাড়ি এলাকা, রাঙ্গামাটি ও খাগড়াছড়ি এলাকায় সবচেয়ে বেশি কাঁঠাল উৎপন্ন হয়।nnপুষ্টিগুণnnnnnকাঁঠালে প্রচুর শর্করা, আমিষ ও ভিটামিন ‘এ’ আছে।nnnnnবাজার সম্ভাবনাnnnnnকাঁঠাল খুব উপকারী ফল। দামের তুলনায় এত বেশি পুষ্টি উপাদান আর কোন ফলে পাওয়া যায় না। কাঁচা কাঁঠাল তরকারি ও পাকা কাঁঠাল ফল হিসেবে খাওয়া যায়। এছাড়া কাঁঠালের বীজ ময়দা ও তরকারি হিসেবে ব্যবহার করা হয়। কাঁঠালের পাতা ছাগলের প্রিয় খাদ্য। কাঁঠালের ছোবড়া গরুর প্রিয় খাদ্য। এছাড়া কাঁঠাল কাঠ দিয়ে উন্নতমানের আসবাবপত্র তৈরি করা হয়। তাই কাঁঠালের চাহিদা প্রায় সারাবছরই থাকে। কাঁঠাল চাষ করে পারিবারিক পুষ্টির চাহিদা পূরণ করার পাশাপাশি বাড়তি আয় করাও সম্ভব। এছাড়া দেশের চাহিদা মেটানোর পর অতিরিক্ত উৎপাদন বিদেশে রপ্তানি করা সম্ভব। এক্ষেত্রে বিভিন্ন রপ্তানিকারক প্রতিষ্ঠান সহায়তা দিয়ে থাকে। কাঁঠাল বিদেশে রপ্তানি করার জন্য এসব প্রতিষ্ঠানের সাথে যোগাযোগ করা যেতে পারে।nnnnn১৫০ টি কাঁঠাল গাছ নিয়ে এক বিশাল বাগান তৈরি করেছেন শম্ভুগঞ্জ উপজেলার মুক্তিযোদ্ধা বাজারের চাষী রফিকুল ইসলাম। তিনি কাঁঠাল চাষের পাশাপাশি আম, লিচু, পেয়ারা ইত্যাদি চাষ করছেন। তিনি এ অঞ্চলে সফল ফল চাষী হিসেবে খ্যাতি লাভ করেছেন।nnচলতি মৌসুমে ময়মনসিংহে কাঁঠালের বাম্পার ফলন হয়েছে। পাইকাররা কাঁঠালের দাম কমিয়ে দেয়ায় চাষীরা গরু- ছাগলকে খাওয়াচ্ছে।একটি পূর্ণ বয়স্ক গাছে ৫০০ থেকে ১৫০০ কেজি পর্যন্ত ফলন হয়েছে। বাজারে প্রকার ভেদে ২০ টাকা থেকে ৩০/৪০ টাকায় বিক্রি হচ্ছে।

  • শুধুমাত্র কাঁঠাল বিক্রি করে নিঃস্ব কৃষক থেকে কোটিপতি বাংলার কৃষি মাটি মানুষ
show more show less
    Comments (0)